বাংলায় কারেন্ট অ্যাফেয়ার্স ৬ই ডিসেম্বর।

             খবর যখন খাবার-৬ই ডিসেম্বর

১>প্রয়াত হলেন 'সিটি অফ জয়' এর লেখক ডমিনিক লাপিয়েরঃ ৯১ বছর বয়সে প্রয়াত হলেন 'পদ্মভূষণ' প্রাপক আন্তর্জাতিক খ্যাতি সম্পন্ন সাংবাদিক ও কলকাতার পটভূমিতে লেখা উপন্যাস 'সিটি অফ জয়' এর লেখক ডমিনিক লাপিয়ের। এই উপন্যাসের পটভূমি ছিল কলকাতা ও হাওড়া।

         ১৯৮৭ সালে কলকাতায় প্রথম আসেন ডমিনিক। হাওড়ার পিলেখানার বস্তুিতে থেকেই কলকাতার উপর লেখেন 'সিটি অফ জয়'।যার জন্য পেয়েছিলেন ভারত সরকারের কাছ থেকে পদ্মভূষণও। 

বাংলায় কারেন্ট অ্যাফেয়ার্স ৬ ডিসেম্বর।


২> বিশ্বকাপ ফুটবলের ট্রফি উন্মোচনে দায়িত্বে থাকতে পারেন দিপীকা পাড়ুকোনঃ বিশ্বকাপ ফুটবলে ভারতীয় কানেকশন?এবারের ফিফা বিশ্বকাপের উদ্ভোদনের দিন ভারতের উপরাষ্ট্রপতি ধনকড় এর উপস্থিতিই ছিল অফিশিয়ালি ভারতীয় কানেকশন,তবে সব জল্পনা যদি ঠিক হয় তবে আগামী ১৮ ডিসেম্বর বিশ্বকাপ ফাইনালের আগে বিশ্বকাপ ট্রফি উন্মোচনের দায়িত্ব পেতে পারে দীপিকা পাড়ুকোন। দীপিকার পক্ষ থেকে সরাসরি বিবৃতি না পেলেও, মনে করা হচ্ছে সাম্প্রতিককালে ফ্রান্সের কান ফেস্টিভ্যালে ঐতিহ্যপূর্ণ চলচ্চিত্র উৎসবের জুড়ি বোর্ডে যেমন থেকে বিদেশে প্রাসংগসিকতা বেড়েছে ঠিক তেমনই মধ্য প্রাচ্যের দেশ গুলোতেও দীপিকার পরিচিতি অনেকটাই আছে। আর এসব কারনেই অভিনেত্রীর মুকুটে নতুন পালকের আশায় বুক বাঁধছে দীপিকার ফ্যান সহ ভারতীয়রা।


৩> আজ ৬ই ডিসেম্বর বাবরি মসজিদ ধ্বংসের ত্রিশ বছর পূর্ণ হলঃ ১৯৯২ সালে আজকের দিনেই উত্তরপ্রদেশের ফৈজাবাদ জেলায় অযোধ্যা শহরের রামকোট শহরের উপরে অবস্হিত বাবরি মসজিদ ভেঙে ফেলা হয়, কারন হিসেবে ছিল এক বিশ্বাস,এখানেই নাকি ছিল রাম এর জন্মস্থান।আর সেই জন্যই ধর্মীয় এই ঘটনা ঘটেছিল। 

      ২০১৯ সালের অক্টোবর থেকে ভারতের সর্বোচ্চ আদালত  এই মামলার শুনানি করে।৯ নভেম্বর ২০১৯ সালে ৫ জন বিচারকের সমন্বয়ে গঠিত একটি বেঞ্চ এই নির্দেশ দেয় ২.৭৭ একরের সে জমিটি মন্দির নির্মাণের জন্য কোন ট্রাস্টকে হস্তান্তর করতে হবে। আদালত সরকারকে এটাও নির্দেশ দেয় যে, মসজিদ নির্মাণের জন্য সুন্নি ওয়াকফ বোর্ড কে ৫ একরের একটি জায়গা দিতে হবে। আজ এই দিনটিকে 'সংহতি দিবস' হিসেবে পালনের সিদ্ধান্ত নিয়েছে পঃবঙ্গ রাজ্যের পক্ষ থেকে তৃনমুল কংগ্রেস।আবার রাজ্য সিপিএম সাম্প্রদায়িক বিরোধী মিছিল করবে।


৪> ভোডাফোনের শীর্ষ পদ থেকে ইস্তফা দিতে চলেছেন নিক রিডঃ ভোডাফোনের শীর্ষ পদ থেকে ইস্তফা দেবেন বলে ঘোষনা করেছেম বর্তমান সিইও নিক রিড। ভোডাফোনের সিইও পদে তাঁর চার বছর মেয়াদ কালে সংস্হার শেয়ার দর প্রায় অর্ধেক হয়ে গেছে,আগে যেখানে শেয়ার দর ছিল ৮০% তা নেমে ৪০% তে দাঁড়িয়েছে। 

            রিড এর পরবর্তীতে অন্তবর্তীকালীন সিইও হিসেবে দায়িত্ব নেবেন বর্তমানে সংস্থার ফিনান্স ডিরেক্টর 'মার্গারিতা দেলা ভালে'। তবে ভোডাফোন থেকে জানানো হয়েছে পূর্ণ সময়ের জন্য সিইও খোঁজার প্রক্রিয়া ইতিমধ্যেই শুরু করেছে সংস্থার পরিচালন পর্ষদ।


৫> গতকাল পালন করা হল 'আন্তর্জাতিক স্বেচ্ছাসেবক দিবস': গতলাল অর্থাৎ ৫ই ডিসেম্বর গোটা বিশ্বজুড়ে পালিত হল 'আন্তর্জাতিক স্বেচ্ছাসেবক দিবস'। সম্মিলিত জাতিসংঘের উদ্যোগে ১৯৮৫ সাল থেকে বিশ্বজুড়ে ব্যক্তিগত বা সমষ্টিগত উদ্যোগে গঠিত হওয়া স্বেচ্ছাসেবকদের সম্মান জানাতে এই দিনটি পালন করা শুরু হয়। আমাদের দেশ তথা রাজ্যের বিভিন্ন এনজিও গোষ্ঠী তাদের মত করে এই দিনটি পালন করেছে।

        এবছর আন্তজার্তিক স্বেচ্ছাসেবক দিবস এর থিম ছিল- solidarity through volunteering বা স্বেচ্ছাসেবার মাধ্যমে সংহতি স্থাপনা।


৬> রাশিয়ার ক্রিমিয়ায় পুনরায় উদ্ভোদন হল 'কের্চ ব্রিজের',বহুদিন পর সামনে এলেন পুতিন: গত ২৪শে ফেব্রুয়ারি থেকে রাশিয়ার সাথে ইউক্রেনের যুদ্ধ শুরু হওয়ার পর কেটে গেছে অনেক দিন।ক্ষতির তালিকাও দীর্ঘ। বহুলাংশে দুদেশেরই ক্ষতির পাশাপাশি গত অক্টোবর মাসে বিস্ফোরণে গুড়িয়ে গেছিল রুশ অধিকৃত ক্রিমিয়ার সংগে রাশিয়ার মূল ভূখণ্ডের একমাত্র সংযোগস্থল কের্চ ব্রিজ। স্বাভাবিকভাবে এর দায় পড়েছিল ইউক্রেনের উপর।দীর্ঘ কমাস পর আবার নতুন করে তৈরি করে গতকাল থেকে চালু হল এই ব্রিজ।আর তা উদ্ভোদন করলেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

      ক্যান্সারে আক্রান্ত পুতিনের হাত পা গোলাপি হয়ে যাচ্ছে,কদিন আগে বাড়ির সিঁড়ি থেকে পড়ে গিয়ে আঘাতপ্রাপ্ত হওয়া এরকম খবরে ছেয়ে গিয়েছিল সর্বত্র।এমন কী প্রায় ৮মাস মত জনসমক্ষেও সেভাবে দেখা যায় নি তাকে। তবে গতকাল স্ব শরীরে হাজির থেকে উদ্ভোদন করলেন কের্চ ব্রিজের।


৭> অস্ট্রেলিয়ার “Superstars of STEM”-এর মধ্যে 3 জন ভারতীয় বংশোদ্ভূত মহিলা বিজ্ঞানী আছেনঃ 60 জন বিজ্ঞানী, প্রযুক্তিবিদ, প্রকৌশলী এবং গণিতবিদদের মধ্যে তিনজন ভারতীয় বংশোদ্ভূত মহিলা রয়েছেন যারা STEM-এর অস্ট্রেলিয়ার সুপারস্টার হিসেবে নির্বাচিত হয়েছেন । এই উদ্যোগের লক্ষ্য হল বিজ্ঞানীদের সম্পর্কে সমাজের লিঙ্গ অনুমান ভেঙে ফেলা এবং নারী ও অ-বাইনারি ব্যক্তিদের জনসাধারণের দৃশ্যমানতা বৃদ্ধি করা । এই বছর STEM-এর সুপারস্টার হিসাবে স্বীকৃতদের মধ্যে তিনজন ভারতীয় বংশোদ্ভূত মহিলা রয়েছে: নীলিমা কাদিয়ালা, ডক্টর আনা বাবুরামানি, এবং ডঃ ইন্দ্রাণী মুখার্জি। ভারতীয়দের পাশাপাশি শ্রীলঙ্কান বংশোদ্ভূত মহিলা বিজ্ঞানীদেরও আলাদাভাবে বেছে নেওয়া হয়েছে।

বাংলায় কারেন্ট অ্যাফেয়ার্স ৬ ডিসেম্বর।


৮> ৩রা ডিসেম্বর পালিত হল 'আন্তর্জাতিক প্রতিবন্ধী দিবস': গত ৩রা ডিসেম্বর বিশ্বব্যাপী প্রতিবন্ধী ব্যক্তিদের আন্তর্জাতিক দিবস হিসেবে পালিত হল। প্রতিবন্ধী ব্যক্তিদের প্রভাবিত করে এমন সমস্যাগুলি তুলে ধরতে এবং তাদের মঙ্গল, তাদের মর্যাদা এবং মৌলিক অধিকারগুলিকে তুলে ধরার জন্য দিবসটি পালন করা হয়। 

    

 এবছর প্রতিবন্ধী ব্যক্তিদের আন্তর্জাতিক দিবসের থিম ছিল, “Transformative solutions for inclusive development: the role of innovation in fuelling an accessible and equitable world“।

Post a Comment

নবীনতর পূর্বতন