বাংলায় কারেন্ট অ্যাফেয়ার্স ৫ডিসেম্বর।

                খবর যখন খাবার-১-৫ ডিসেম্বর

১> ১লা ডিসেম্বর পালিত হল 'বিশ্ব এইডস' দিবস' :  প্রতি বছরের মত এবছরও ১লা ডিসেম্বর দিনটি 'বিশ্ব এইডস দিবস' হিসেবে পালন করা হল বিশ্ব জুড়ে।সারা পৃথিবী জুড়ে এইচআইভিতে আক্রান্ত ব্যক্তিদের সমর্থন প্রদানের জন্য এবং যারা এইডসে প্রাণ হারিয়েছে তাদের স্মরণে দিনটি পালিত হয়। এই দিনটির মাধ্যমে অর্জিত ইমিউনোডেফিসিয়েন্সি সিনড্রোমের বৈশ্বিক স্বাস্থ্য সমস্যার বিরুদ্ধে লড়াইয়ে বিশ্বব্যাপী মানুষকে সচেতনতা বাড়াতে এবং একত্রিত করার করা হয় ।

    বিশ্ব এইডস দিবস ২০২২ এর থিম ছিল-       'equalize'।


২> ফোবর্স এর বিচারে ২০২২ সালে ভারতের ১০০ জন ধনীর তালিকায় শীর্ষে গৌতম আদানিঃ বিশ্ব অর্থনীতি নিম্নগামী হলেও ভারতের ধনীরা এ বছর আরও ধনী হয়েছে । ফোর্বস ম্যাগাজিনের ভারতের ১০০ জন ধনীর তালিকা অনুসারে, ভারতের ১০০ জন ধনীর সম্মিলিত সম্পদ $২৫ বিলিয়ন বেড়ে ৮০০ বিলিয়ন ডলারে পৌঁছেছে । শীর্ষ ১০ জন ধনী ভারতীয়দের সম্পদের মোট মূল্য $৩৮৫ বিলিয়ন । আদানি গ্রুপের চেয়ারম্যান গৌতম আদানি $১৫০ বিলিয়ন সম্পদের সাথে তালিকার শীর্ষস্থানে রয়েছেন ।

        এই ধনীর তালিকায় প্রথম ১০জন হল যথাক্রমে- 

গৌতম আদানি, 

মুকেশ আম্বানি,

রাধাকিশান দামানি,

সাইরাস পুনাওয়ালা,

শিব নাদার,

সাবিত্রী জিন্দাল,

দিলীপ সাংঘভি,

হিন্দুজা ব্রাদার্স,

কুমার বিড়লা,

বাজাজ ফ্যামিলি।

বাংলায় কারেন্ট অ্যাফেয়ার্স ৫ডিসেম্বর



৩> UPSC এর চেয়ারম্যান পদে আসীন হলেন IAS অফিসার প্রীতি সুদানঃ অন্ধ্রপ্রদেশ ক্যাডারের IAS অফিসার এবং প্রাক্তন স্বাস্থ্য সচিব, প্রীতি সুদান UPSC এর সদস্য হিসাবে শপথ নিয়েছেন। তাকে শপথবাক্য পাঠ করান UPSC চেয়ারম্যান ডাঃ মনোজ সোনি । সুদান জুলাই, 2020-এ কেন্দ্রীয় স্বাস্থ্য সচিব হিসাবে বরখাস্ত হয়েছেন । তিনি খাদ্য ও জনবন্টন বিভাগের সচিব এবং মহিলা ও শিশু উন্নয়ন এবং প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সচিব হিসাবেও কাজ করেছেন।


৪> আদানি দ্বারা অধিকৃত NDTV থেকে পদত্যাগ করলেন সাংবাদিক রাবিশ কুমারঃ NDTV থেকে পদত্যাগ করেছেন সিনিয়র সাংবাদিক রবীশ কুমার । চ্যানেলের প্রতিষ্ঠাতা এবং প্রবর্তক প্রণয় রায় এবং রাধিকা রায় RRPR হোল্ডিং প্রাইভেট লিমিটেড (RRPRH) বোর্ডের পরিচালক হিসাবে তাদের পদত্যাগ করার ঠিক একদিন পরে এই সিদ্ধান্তটি আসে ।


প্রণয় রায় এবং তার স্ত্রী রাধিকা রায় গতকালই RRPR হোল্ডিং প্রাইভেট লিমিটেডের বোর্ডের পরিচালক পদ থেকে পদত্যাগ করেছেন, মঙ্গলবার কোম্পানিটি একটি নিয়ন্ত্রক ফাইলিংয়ে জানিয়েছে। RRPR হোল্ডিং-এর বোর্ড অবিলম্বে তার বোর্ডে সুদীপ্ত ভট্টাচার্য, সঞ্জয় পুগালিয়া এবং সেন্থিল সিন্নিয়া চেঙ্গলভারায়ণকে পরিচালক হিসেবে নিয়োগের অনুমোদন দিয়েছে।


৫> 'মিস আর্থ ২০২২' নির্বাচিত হলেন সাউথ কোরিয়ার মিনা সু চোইঃ দক্ষিণ কোরিয়ার মিনা সু চোই কোভ ম্যানিলা, ওকাদা হোটেল, প্যারানাক সিটিতে প্রতিযোগিতায় 'মিস আর্থ ২০২২' -এর মুকুট জিতেছেন । সেখানে ৮৬ জন ইকো-ওয়ারিয়র ছিল, এবং শুধুমাত্র তিনজন রানীকে পেজেন্টের তিনটি খেতাব দেওয়া হয়েছিল।

মিস ফায়ার ২০২২ হলেন কলম্বিয়ার আন্দ্রেয়া আগুইলেরা, মিস ওয়াটার ২০২২ হলেন ফিলিস্তিনের নাদিন আইয়ুব এবং মিস এয়ার ২০২২ হলেন অস্ট্রেলিয়ার শেরিডান মর্টলক।

বাংলায় কারেন্ট অ্যাফেয়ার্স ৫ডিসেম্বর


৬> নাগাল্যান্ডে শুরু হল ২৩ তম 'হর্ন বিল ফেস্টিভ্যাল': 23তম হর্নবিল ফেস্টিভ্যাল 2022 নাগাল্যান্ডের নাগা হেরিটেজ গ্রাম কিসামায় শুরু হয়েছে । নাগাল্যান্ডের বিখ্যাত হর্নবিল ফেস্টিভ্যাল 1লা ডিসেম্বর থেকে 10ই ডিসেম্বর 2022 পর্যন্ত নির্ধারিত হয়েছে ৷ ভাইস প্রেসিডেন্ট জগদীপ ধনখর প্রধান অতিথি হিসাবে ফেস্টিভ্যালের উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ৷



৭> বিজয় হাজারে ট্রফি জিতল সৌরাষ্ট্রঃ

ভারতের ঘরোয়া ৫০ ওভারের টুর্নামেন্ট বিজয় হাজারে ট্রফির ২০২২ এর সংস্করন জিতল সৌরাষ্ট্র।ফাইনালে সৌরাষ্ট্র হারাল মহারাষ্ট্রকে। ফাইনালে ম্যান অফ দ্য ম্যাচ হয়েছেন শেলডন জ্যাকশন।


৮> স্টেফানি ফ্রাফার্ট প্রথম মহিলা রেফারি হিসেবে বিশ্বকাপে দায়িত্ব পালন করে রেকর্ড গড়লেনঃ ২রা ডিসেম্বর ফিফা বিশ্বকাপের গ্রুপ ই জার্মানি বনাম

কোস্টারিকার ম্যাচে রেফারি হিসেবে দায়িত্ব সামলালেন স্টেফানি ফ্রাফার্ট।

      আর এর মধ্যে দিয়েই পুরুষদের বিশ্বকাপে প্রথম মহিলা রেফারি হিসেবে তিনি ইতিহাসের পাতায় জায়গা করে নিলেন।

বাংলায় কারেন্ট অ্যাফেয়ার্স ৫ডিসেম্বর


3 মন্তব্যসমূহ

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন