বাংলায় কারেন্ট অ্যাফেয়ার্স-১৮নভেম্বর।

            খবর যখন খাবার-১৬-১৮ই নভেম্বর।

  

১> বাংলার নতুন স্হায়ী রাজ্যপালঃ 'সিভি আনন্দ বোস' পশ্চিমবঙ্গের নতুন স্হায়ী রাজ্যপাল হিসাবে পদে আসলেন। ধনকরের পরে লা গনেশান ক'মাসের জন্য অস্হায়ী রাজ্যপাল হিসেবে পঃবঙ্গের দায়িত্ব সামলাচ্ছিলেন।

     আনন্দ বোস (বয়স-৭১) কেরালা ক্যাডারের ১৯৭৭ সালের ব্যাচের (অবসরপ্রাপ্ত) ভারতীয় প্রশাসনিক পরিষেবা (IAS) অফিসার । ২০১১ সালে পদত্যাগ করার আগে তিনি শেষবার এখানকার জাতীয় জাদুঘরে প্রশাসক হিসেবে দায়িত্ব পালন করেছিলেন । তিনি যে তারিখে তার দায়িত্ব গ্রহণ করবেন সেই তারিখ থেকে তার নিয়োগ কার্যকর হবে।


বাংলায় কারেন্ট অ্যাফেয়ার্স ১৮ নভেম্বর।



২>কর্মী ছাটাই শুরু আমাজনেওঃ ট্যুইটারে গনহারে চাকরি ছাঁটা করা হয়েছিল।বাদ যায় নি ফেসবুক, বাইজুস এর মত বড় সংস্হাও। এবার সেই তালিকায় ই-কমার্স সংস্থা আমাজনও। তারা জানিয়েছে ইতিমধ্যেই তারা প্রচুর পরিমাণে কর্মী ছাঁটাই এর পথে হাটবে। বহু ভারতীয় কর্মী এই সংস্থায় কর্মরত, তারাও যে এর ফলে অসুবিধায় পড়বে এ বলাই বাহুল্য। 

   তবে সব বড় বড় কোম্পানির এরকম কর্মী ছাঁটাই কিন্তু ইতিমধ্যেই প্রশ্ন তুলে দিয়েছে ২০২৪ এর মধ্যেই কি বিশ্ব জুড়ে আর্থিক মন্দা প্রকটভাবে আসবে?


৩> Climate change performance Index এ ভারতের র‌্যাংক অষ্টমঃ ক্লাইমেটিক চেঞ্জ পারফরম্যান্স ইনডেক্স এ দেশ অনুযায়ী নতুন লিস্ট প্রকাশিত হল।এই তালিকায় ভারতের স্হান অষ্টম। মোট ৬৩ টি দেশের মধ্যে এই তালিকা বের হয়।

     মজার ব্যাপার হল, এই তালিকায় প্রথম তিনটি স্হানকে ব্ল্যাংক রাখা হয়।চতুর্থ স্থান থেকেই দেশের নাম থাকে,এবার চতুর্থ স্হানে এই তালিকায় আছে স্ক্যান্ডেনেভিয়ান কান্ট্রি ডেনমার্ক।


৪> জাতীয় নবজাতক সপ্তাহ পালন ১৫-২১শে নভেম্বরঃ প্রতিবছরের মত এবছরও ১৫ নভেম্বর থেকে ২১শে নভেম্বর 'জাতীয় নবজাতক সপ্তাহ' পালন হবে। এই সপ্তাহ পালনের মূল উদ্দেশ্য হল শিশু বা নবজাতকের স্বাস্থ্য সেবার উন্নতির পাশাপাশি শিশু মৃত্যুহার যাতে কমানো যায় সেই নিয়ে সচেতনতা বৃদ্ধি।সেই সংগে নবজাতকদের শরীরের যত্ন সম্পর্কে পিতা মাতাকে আরো সচেতন করা। 

     ২০২২ সালের এবারের নবজাতক সপ্তাহের থিম হল- 'Safety,quality, and Nurturing Care- every new born birth right'.


৫> ১৮ নভেম্বর শিশু যৌন নির্যাতন প্রতিরোধের জন্য বিশ্বব্যাপী দিবস হিসাবে মনোনীত করেছে জাতীসংঘঃ জাতিসংঘের সাধারণ পরিষদ ১৮ নভেম্বরকে শিশু যৌন শোষণ, নির্যাতন এবং সহিংসতা প্রতিরোধ ও নিরাময়ের জন্য বিশ্বব্যাপী দিবস হিসেবে ঘোষণা করেছে । নতুন এই দিবসের লক্ষ্য হল শিশু যৌন নির্যাতনের বিষয়টি সমগ্র বিশ্বের সামনে তুলে ধরা । বিশ্ব স্বাস্থ্য সংস্থার(WHO) মতে, প্রতি বছর লাখ লাখ শিশু যৌন সহিংসতার শিকার হয় ।


৬>আন্তর্জাতিক গীতা মহোৎসব অনুষ্ঠিত হচ্ছে হরিয়ানায়ঃ হরিয়ানার কুরুক্ষেত্রে ১৯ নভেম্বর থেকে ৬ই ডিসেম্বর পর্যন্ত আন্তর্জাতিক গীতা মহোৎসবের আয়োজন করা হয়েছে । পবিত্র গীতার এই মহা উৎসবে যোগ দেবেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু ।

 হরিয়ানার মুখ্যমন্ত্রী মনোহর লাল জানিয়েছেন, রাষ্ট্রপতি ব্রহ্ম সরোবরে গীতা যজ্ঞে অংশ নেবেন।


৭> 'ইন্ডিয়া ইন্টারন্যাশনাল ট্রেড ফেয়ার' অনুষ্ঠিত হচ্ছে দিল্লি তেঃ ইন্ডিয়া ইন্টারন্যাশনাল ট্রেড ফেয়ার(IITF) এর ৪১ তম সংস্করণ শুরু হল দিল্লির প্রগতি ময়দানে৷ মেলার উদ্ভোদন করেন বানিজ্য ও শিল্প মন্ত্রী পীযুষ গোয়েল। এই ট্রেড ফেয়ারের ২০২২ এর থিম "Vocal for local,local to Global".

        উল্লেখ্য,এই বানিজ্য মেলা চলবে ডিসেম্বরের ২৭ তারিখ অবধি।


৮> কাতারে ফুটবল বিশ্বকাপের আপডেটঃ আগামী রবিবার থেকেই শুরু হতে চলেছে ফুটবলের মহারণ ফুটবল বিশ্বকাপ। তবে কাতারে এবার বিশ্বকাপের আয়োজনের সাথে সাথেই শুরু হয়েছে বিতর্ক। এবার মুসলিম এই দেশে জারি করা হল কতগুলো ফতোয়া-


 স্পেনের নামী ওয়াইন 'কাবা',যাতে অ্যালকোহল থাকে তা নিয়ে কাতারে প্রবেশ করা যাবে না।সাথে শুয়োরের মাংস রান্নাতেও রয়েছে নিষেধাজ্ঞা।বিয়ার সেলিব্রেশনও যাবে না দেখা,কারন স্টেডিয়াম সহ সর্বত্র বিয়ার কঠোরভাবে নিষিদ্ধ।

বাংলায় কারেন্ট অ্যাফেয়ার্স ১৮ নভেম্বর


1 মন্তব্যসমূহ

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন