বাংলায় কারেন্ট অ্যাফেয়ার্স-৩০নভেম্বর।

                খবর যখন খাবার-২৭-৩০ নভেম্বর।

১> বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ চালু করলেন নতুন প্রকল্প 'হর ঘর গঙ্গাজল': 

বিহারের রাজগীরে 'হর ঘর গঙ্গাজল' নামে এক প্রকল্পের সূচনা করলেন বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার।

     হর ঘর গঙ্গাজল প্রকল্পটির ফলে রাজ্যের শুকনো এলাকায় কলে গঙ্গার জল সরবরাহ করার জন্য একটি অনন্য এবং উচ্চাভিলাষী উদ্যোগ হবে বলেই মনে করা হচ্ছে।'হর ঘর গঙ্গাজল' প্রকল্পটি বর্ষার সময়ে গঙ্গার অতিরিক্ত জল সংগ্রহ করতে সাহায্য করবে। তিনটি ট্রিটমেন্ট-এন্ড-বিশুদ্ধকরণ প্ল্যান্টে পাঠানোর আগে গঙ্গার জল রাজগীর এবং গয়ার জলাশয়ে সংরক্ষণ করা হবে


২> 'সঙ্গীত নাটক একাডেমি পুরষ্কার' এর তালিকা ঘোষনা করল কেন্দ্রঃ সঙ্গীত, নৃত্য, থিয়েটার, ঐতিহ্যবাহী,লোকশিল্প উপজাতীয় সঙ্গীত- প্রভৃতি ক্ষেত্রে উল্লেখযোগ্য অবদানের জন্য ২০১৯,২০২০, ও ২০২১ সালের জন্য 'সঙ্গীত নাটক একাডেমি পুরস্কারের' জন্য মোট ১২৮  জন বিজয়ীর নাম ঘোষণা করল কেন্দ্র। 

   একাডেমির সাধারণ পরিষদ পারফর্মিং আর্টসের ক্ষেত্রে ১০ জন বিশিষ্ট ব্যক্তিত্বকে 'একাডেমি ফেলো' হিসেবে সম্মানিত করা হবে বলে ঘোষণা করা হয়েছে। এই পুরষ্কারে বিজয়ীরা পাবেন ১ লক্ষ টাকা করে নগদ পুরস্কার এবং 'একাডেমি ফেলোরা' প্রত্যেকে ৩ লক্ষ টাকা,এবং উভয় ক্ষেত্রেই একটি তাম্রপত্র এবং অঙ্গবস্ত্রও পাবেন।

বাংলায় কারেন্ট অ্যাফেয়ার্স ৩০ নভেম্বর।



৩> বিজয় হাজারে ট্রফিতে অনন্য রেকর্ড রুতুরাজেরঃ লিস্ট এ ক্রিকেট সহ যেকোনো ক্রিকেটের ইতিহাসেই অনন্য এক রেকর্ড গড়লেন মহারাষ্ট্রের ব্যাটার রুতুরা গায়কোয়ার। এক ওভারে ৭ টি ছয় মেরে নিলেন ৪৩ রান। এর আগে ২০১৮ সালের ফোর্ড ট্রফিতে নর্দান ডিস্ট্রিক্টের জো কার্টার এবং উইলিয়াম লুডিক দুজন মিলে এক ওভারে ৪৩ রান তুলেছিলেন কিন্তু তারা দুজন মিলে মেরেছিলেন ৬টি ছয়। 

   কিন্তু রুতুরাজ বিজয় হাজারে ট্রফিতে ২৮শে নভেম্বর উত্তরপ্রদেশের বিরুদ্ধে বাঁ হাতি স্পিনার শিবা সিংহের বলে প্রথম পাঁচ বলে পাঁচটি ওভার বাউন্ডারি মারেন।ছ'নম্বর বলে নো বলে কোনো রান হয় না।পরের বলটি ফ্রিহিট থাকায় ৬ মারেন।ওভারের সপ্তম বলেও সাত নম্বর ৬। দিনের শেষে রুতুরাজ ১৫৯ বলে ২২০ রান করে নট আউট থাকেন।

বাংলায় কারেন্ট অ্যাফেয়ার্স ৩০ নভেম্বর



৪> হাওয়াইতে বিশ্বের বৃহত্তম সক্রিয় আগ্নেয়গিরি মাউনা লোয়ার বিস্ফোরণ হলঃ চার দশকের মধ্যে প্রথমবারের জন্য হাওয়াইতে বিশ্বের বৃহত্তম সক্রিয় আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাত হয়েছে । মার্কিন ভূতাত্ত্বিক রিপোর্ট অনুযায়ী রাত ১১.৩০ মিনিটে মাউনা লোয়া অগ্ন্যুৎপাত হয় । এটি ছিল ১৯৮৪ সালের পর প্রথম অগ্ন্যুৎপাত। হাওয়াই আগ্নেয়গিরি জাতীয় উদ্যানের অভ্যন্তরে মাউনা লোয়ার সামিট ক্যালডেরা মোকুআওতে অগ্ন্যুৎপাতটি শুরু হয়েছিল।


৫> ২০২৩ সালে ২৬ শে জানুয়ারি 'প্রজাতন্ত্র দিবস' উপলক্ষে বিশেষ অতিথি হিসেবে আসার আমন্ত্রণ জানানো হল মিশরের প্রেসিডেন্ট কেঃ  ভারত ২০২৩ সালে প্রজাতন্ত্র দিবসের জন্য মিশরের প্রেসিডেন্ট 'আবদেল ফাত্তাহ এল-সিসিকে' প্রধান অতিথি হিসাবে আমন্ত্রণ জানিয়েছে | অক্টোবর মিশরে একটি সরকারী সফরের সময় বিদেশ মন্ত্রী এস জয়শঙ্কর কায়রোতে প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ এল-সিসির সাথে দেখা করার সময় এই আনুষ্ঠানিকভাবে আমন্ত্রণটি জানানো হয়।


          ২৬শে জানুয়ারী প্রজাতন্ত্র দিবস উদযাপনের জন্য প্রধান অতিথি হিসাবে আমন্ত্রণের মধ্য দিয়ে দেশের ঘনিষ্ঠ মিত্র এবং অংশীদারদের প্রতি সম্মান প্রদান করা হয় ৷ মূলত কোভিড -19 মহামারীর কারনে ২০২১ এবং ২০২২ সালে প্রজাতন্ত্র দিবস উদযাপনে কোন প্রধান অতিথি ছিলেন না । ব্রাজিলের প্রাক্তন প্রেসিডেন্ট জেইর বলসোনারো ২০২০ এর প্রজাতন্ত্র দিবস উদযাপনে অংশ নেওয়া শেষ প্রধান অতিথি ছিলেন। আর ১৯৫০ সালে প্রথম অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইন্দোনেশিয়ার রাষ্ট্র প্রধান সুকর্ণ।


৬> ন্যাশনাল ক্যাডেট কর্পস(NCC) ৭৪তম বার্ষিকী দিবস উদযাপন করলঃ 

১৯৭৪ সালে প্রতিষ্ঠান পাওয়া বিশ্বের বৃহত্তম ইউনিফর্মধারী যুব সংগঠন 'ন্যাশনাল ক্যাডেট কর্পস' (NCC) ২৭শে নভেম্বর,২০২২-এ তার ৭৪তম বার্ষিকী উদযাপন করে । 

   এই উপলক্ষে প্রতিরক্ষা সচিব শ্রী গিরিধর আরামনে পুষ্পস্তবক অর্পণ করেন এবং পতিত বীরদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন।

বাংলায় কারেন্ট অ্যাফেয়ার্স ৩০ নভেম্বর


৭> প্রথম বারের জন্য 'ডেভিস কাপ' চ্যাম্পিয়ন হল 'কানাডা': পুরুষ দের টেনিস টুর্নামেন্ট 'ডেভিস কাপ' ২০২২ সালে প্রথমবারের জন্য চ্যাম্পিয়ন হল কানাডা।তারা হারালো অষ্ট্রেলিয়াকে।

      ডেভিস কাপের ম্যাচে কানাডার ফেলিক্স অগার-আলিয়াসিমে অস্ট্রেলিয়ার অ্যালেক্স ডি মিনাউরকে 6-3, 6-4 গেমে হারিয়ে কানাডা তাদের প্রথম ডেভিস কাপ শিরোপা জিতেছে।


৮> তামিলনাড়ু সরকার মাদুরাইয়ের অরিত্তাপট্টি গ্রামকে জীববৈচিত্র্যের ঐতিহ্যবাহী স্থান হিসেবে ঘোষণা করেছেঃ 

তামিলনাড়ু সরকার, মাদুরাই জেলার অরিত্তাপট্টি এবং মীনাক্ষীপুরম গ্রামগুলিকে রাজ্যের প্রথম জীববৈচিত্র্য ঐতিহ্যবাহী স্থান হিসাবে ঘোষণা করে একটি বিজ্ঞপ্তি জারি করেছে । অরিত্তাপট্টি গ্রামে ১৩৯.৬৩ হেক্টর এবং মীনাক্ষীপুরম গ্রামে ৫৩.৮ হেক্টর স্থান নিয়ে গঠিত ঐতিহ্যবাহী স্থানটি অরিত্তাপট্টি  জীববৈচিত্র্য ঐতিহ্যবাহী স্থান হিসাবে পরিচিত হবে।

2 মন্তব্যসমূহ

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন