বাংলায় কারেন্ট অ্যাফেয়ার্স-২৪ নভেম্বর।

        খবর যখন খাবার- ২২ থেকে ২৪ নভেম্বর।


১> বাংলার রাজ্যপাল হিসেবে গতকাল শপথ নিলেন সিভি আনন্দ বসুঃ বাংলার নতুন রাজ্যপাল হিসেবে শপথ নিলেন সিভি আনন্দ বসু।গতকাল বিধানসভায় নতুন রাজ্যপালকে শপথবাক্য পাঠ করান  কলকাতা হাইকোর্টের প্রধানবিচারপতি প্রকাশ শ্রীবাস্তব।বুধবার পৌনে এগারোটা নাগাদ শুরু হয় শপথ গ্রহন অনুষ্ঠান। অনুষ্ঠানে আমন্ত্রিত ছিলেন একসময়ের প্রাক্তন রাজ্যপাল গোপাল কৃষ্ণ গাঁধী।এছাড়াও এসেছিলেন বিমান বসু। তবে উপস্থিত ছিলেন না বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী।


২> কাজাখাস্তানের প্রেসিডেন্ট হিসেবে কাসিম-জোমার্ট টোকায়েভ পুনরায় নির্বাচিত হলেনঃ কাজাখের প্রেসিডেন্ট কাসিম-জোমার্ট টোকায়েভ 81.3 শতাংশ ভোট পেয়ে নির্বাচনে দ্বিতীয় মেয়াদের জন্য কাজাখস্তানের প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হয়েছেন । মধ্য এশিয়ার এই দেশটির কেন্দ্রীয় নির্বাচন কমিশন প্রাথমিক তথ্যের বরাত দিয়ে এই ঘোষণাটি করেছেন ।


৩> কত্থক শিল্পী  উমা শর্মা ‘সুমিত্রা চরত রাম’ পুরস্কার পেলেনঃ কত্থক ড. উমা শর্মা ভারতীয় শাস্ত্রীয় সঙ্গীত ও নৃত্যের ক্ষেত্রে তার অবদানের স্বীকৃতিস্বরূপ আজীবন কৃতিত্বের জন্য মর্যাদাপূর্ণ ‘সুমিত্রা চরত রাম পুরস্কার’ পেলেন। তিনি একজন প্রখ্যাত শাস্ত্রীয় নৃত্যশিল্পী, যিনি  সাংস্কৃতিক ঐতিহ্যে অনন্য অবদানের জন্য পদ্মশ্রী(1973) এবং পদ্মভূষণ(2001) পুরস্কারে ভূষিত হয়েছিলেন। শ্রীরাম ভারতীয় কলা কেন্দ্র দ্বারা কামানি অডিটোরিয়ামে আয়োজিত একটি অনুষ্ঠানে জম্মু ও কাশ্মীরের প্রাক্তন গভর্নর করণ সিং এবং সরোদ বাদক ওস্তাদ আমজাদ আলী খানের কাছ থেকে এই পুরস্কারটি গ্রহণ করেন।


৪> ফ্রাঙ্কা মা-ইহ সুলেম ইয়ং 2022 সালের জন্য ইউনেস্কো মদনজিৎ সিং পুরস্কার পেলেনঃ ক্যামেরুনের ফ্রাঙ্কা মা-ইহ সুলেম ইয়ংকে ২০২২ সালের সহনশীলতা এবং অহিংসার প্রচারের জন্য ইউনেস্কো-মদনজিৎ সিং পুরস্কারে ভূষিত করা হয়।


 পুরস্কারটির নামকরণ করা হয়েছে প্রাক্তন ভারতীয় শিল্পী, লেখক এবং কূটনীতিক মদনজিৎ সিং (১৯২৪-২০১৩) এর নামে, যিনি ইউনেস্কোর গুডউইল অ্যাম্বাসাডরও ছিলেন।


৫> ২১ শে নভেম্বর পালিত হল 'বিশ্ব মৎস দিবস': বিশ্ব মৎস্য দিবস প্রতি বছর ২১শে নভেম্বর পালিত হয় । এই দিনটি সুস্থ মহাসাগরের বাস্তুতন্ত্রের গুরুত্ব তুলে ধরতে এবং বিশ্বে মৎস্য সম্পদের টেকসই মজুদ নিশ্চিত করার জন্য পালিত হয় ।


৬>  আমেরিকান ভূতাত্ত্বিক মেরি থার্পকে তার জীবনের উপর ইন্টারেক্টিভ ডুডল দিয়ে সম্মানিত করল গুগলঃ Google আমেরিকান ভূতাত্ত্বিক এবং মহাসাগরীয় মানচিত্রকার, মেরি থার্পকে শ্রদ্ধা জানিয়েছে, যিনি মহাদেশীয় প্রবাহের তত্ত্বগুলি প্রমাণ করতে সাহায্য করেছিলেন৷ তিনি সমুদ্রতলের প্রথম বিশ্ব মানচিত্র সহ-প্রকাশ করেছিলেন । 1998 সালের 21শে নভেম্বর, লাইব্রেরি অফ কংগ্রেস মিসেস থার্পকে 20 শতকের অন্যতম সেরা মানচিত্রকার হিসেবে আখ্যায়িত করে। গুগল ডুডলে মিস থার্পের একটি ইন্টারেক্টিভ জীবনী রয়েছে ।তিনজন বিশিষ্ট মহিলা, ক্যাটলিন লারসেন, রেবেকা নেসেল এবং ডঃ টিয়ারা মুর, যারা সমুদ্র বিজ্ঞান এবং ভূতত্ত্বের সাধারণত পুরুষ-শাসিত ক্ষেত্রগুলিতে অগ্রগতি করে মেরি থার্পের উত্তরাধিকারকে সক্রিয়ভাবে বহন করে চলেছেন তার গল্পের জন্য বর্ণনা প্রদান করেছেন ।

বাংলায় কারেন্ট অ্যাফেয়ার্স ২৪ নভেম্বর।


৭> কানাডার ব্র্যাম্পটন সিটির প্রথম পাগড়িধারী শিখ হরকিরাত সিং ডেপুটি মেয়র হিসাবে নির্বাচিত হয়েছেনঃ হরকিরাত সিং এর নিয়োগের মধ্য দিয়ে কানাডার ব্রাম্পটন শহর তার প্রথম পাগড়িধারী শিখ ডেপুটি মেয়র পদটি পেল। হরকিরাত সিং,২০২২-২৬ অবধি ডেপুটি মেয়র হিসাবে নিযুক্ত হয়েছেন। ডেপুটি মেয়র কাউন্সিল এবং অন্যান্য কমিটির সভায় সভাপতিত্ব করেন এবং মেয়র অনুপস্থিত বা অনুপলব্ধ থাকলে মেয়রের পক্ষে আনুষ্ঠানিক ও নাগরিক অনুষ্ঠানের দায়িত্ব গ্রহণ করেন ।


বর্তমান কানাডার পার্লামেন্টে ১৮জন শিখ সদস্য রয়েছেন । বর্তমানে হারজিত সজ্জন, বারদীশ চাগার হলেন দুই শিখ যারা কানাডার জাস্টিন ট্রুডো সরকারের মন্ত্রী । কাউন্সিলর হিসাবে তার ভূমিকার আগে, তিনি পিল জেলা স্কুল বোর্ডে স্কুল ট্রাস্টি হিসাবে চার বছরের মেয়াদের জন্য দায়িত্ব পালন করেছিলেন।

বাংলায় কারেন্ট অ্যাফেয়ার্স ২৪ নভেম্বর


৮> ফর্মুলা ওয়ান(F1) রেস থেকে অবসরের সিদ্ধান্ত ভেটেলেরঃ জার্মানির এফওয়ান রেস ড্রাইভার সেভেস্টিয়ান ভেটেল রেস থেকে অবসর নিলেন। ২০১০ থেকে রেড বুলের হয়ে প্রতিদ্বন্দ্বীতা করার সময় ভেটেল ২০১৩ অবধি চারবার ফর্মুলা ওয়ান চ্যাম্পিয়নশীপের খেতাপ জিতেছেন।তার আগেও ৬ বার জিতেছেন ফেরারির হয়ে।

2 মন্তব্যসমূহ

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন