বাংলায় কারেন্ট অ্যাফেয়ার্স-২০ নভেম্বর

                 খবর যখন খাবার-২০-২১ নভেম্বর।


১> জাতী সংঘের রিপোর্টে উঠে এল জনবহুল দেশ হিসেবে বিশ্বের মধ্যে ভারতের এক নম্বর হওয়ার কথাঃ 

জাতিসংঘের বিশ্ব জনসংখ্যা সম্ভাবনা, ২০২২ সালের ২৭তম সংস্করণ অনুসারে, ভারত ২০২৩ সালে বিশ্বের সবচেয়ে জনবহুল দেশ হিসাবে চীনকে ছাড়িয়ে যাবে বলে অনুমান করা হয়েছে |

   এ বিষয়ে উল্লেখ্য, বিশ্বব্যাপী জনসংখ্যা, এই বছরের ১৫ নভেম্বরে ৮ বিলিয়ন জনসংখ্যা অতিক্রম করেছে। ১৯৭৪ সালে পৃথিবীর জনসংখ্যা ছিল ৪ বিলিয়ন,সেখানে ৪০বছরেই জনসংখ্যা হল দ্বিগুন।


২> প্রাক্তন প্রধান অর্থনৈতিক উপদেষ্টা অরবিন্দ বীরমানি 'নীতি আয়োগের' পূর্ণ-সময়ের সদস্য হিসাবে মনোনয়নঃ 

প্রাক্তন মুখ্য অর্থনৈতিক উপদেষ্টা, অরবিন্দ বীরমানিকে NITI আয়োগের পূর্ণকালীন সদস্য হিসাবে সম্প্রতি নিযুক্ত করা হয়েছে । নীতি আয়োগের অন্যান্য বর্তমান সদস্যরা হলেন ভি কে সারস্বত, রমেশ চাঁদ এবং ভি কে পল । 

    সুমন বেরি NITI আয়োগের ভাইস চেয়ারম্যান এবং পরমেশ্বরন থিঙ্ক ট্যাঙ্কের বর্তমান CEO হিসেবে কর্মরত রয়েছেন।

বাংলায় কারেন্ট অ্যাফেয়ার্স-২০ নভেম্বর


৩> ১৯ নভেম্বর পালিত হল এবছরে 'আন্তর্জাতিক পুরুষ দিবস' ও 'টয়লেট দিবস'

আন্তর্জাতিক পুরুষ দিবস প্রতি বছর ১৯ নভেম্বর দিনটিতে পালিত হয়। সারা বিশ্বব্যাপী পুরুষদের মধ্যে লিঙ্গ ভিত্তিক সমতা, বালক ও পুরুষদের সুস্বাস্থ্য নিশ্চিত করা এবং পুরুষের ইতিবাচক ভাবমূর্তি তুলে ধরার প্রধান উপলক্ষ হিসেবে এই দিবসটি উদ্‌যাপন করা হয়ে থাকে। বর্তমান বিশ্বে ৫৭টিতে দেশে পুরুষ দিবস দিনটিকে পালন করা হয়। সমাজের প্রতি ৬টি মূল্যবোধ বা 'Six Pillers'-এর উপর দাঁড়িয়ে এই দিনটির মূল মন্ত্র। ২০২২ সালে এই দিনটির থিম ছিল- 'Helping Mens & Boys'.

      যদিও, জাতীপুঞ্জ এই দিনটিকে স্বীকৃতি দেয় নি পালনের জন্য।বরং ১৯ তারিখ দিনটি তারা পালন করে 'আন্তর্জাতিক টয়লেট দিবস' হিসেবে।


৪> মার্কিন মহাকাশ সংস্থা NASA চাঁদে অভিযানে আর্টেমিস-1 রকেট উৎক্ষেপণ করলঃ মার্কিন যুক্তরাষ্ট্রের মহাকাশ সংস্থা NASA ফ্লোরিডার কেনেডি স্পেস সেন্টার থেকে আর্টেমিস-1 মিশন চালু করেছে । উৎক্ষেপণের প্রায় আট মিনিট পর, কোর স্টেজের ইঞ্জিনগুলো কেটে যায় এবং মূল স্টেজটি বাকি রকেট থেকে আলাদা হয়ে যায়। এর পরে, ওরিয়ন মহাকাশযানটি অন্তর্বর্তী ক্রায়োজেনিক প্রপালশন স্টেজ (ICPS) দ্বারা চালিত হয় । NASA ওরিয়ন মহাকাশযানের চারটি সৌর অ্যারেও মোতায়েন করেছে । “ট্রান্সলুনার ইনজেকশন” সম্পন্ন করার পর, ওরিয়ন নিজেকে ICPS থেকে আলাদা করেছে এবং এখন এটি চন্দ্রের কক্ষপথে যাওয়ার পথে অগ্রসর হয়েছে।


৫> গতকাল মারা গেলেন আশির দশকের জনপ্রিয় ফুটবলার বাবু মানিঃ আশি-নব্বইয়ের দশকে বাবু মানির ফুটবলে মুগ্ধ ছিলেন ভারতীয় ফুটবল প্রেমীরা। কর্নাটক থেকে খেলতে এলেও বাবু মানি হয়ে উঠেছিলেন কলকাতারই ঘরের ছেলে। কেরিয়ারের বেশীরভাগ সময় কাটিয়েছে মোহনবাগানে। এছাড়া ইস্টবেঙ্গল-মহামেডানেও দাপিয়ে খেলেছে।

          ইডেন গার্ডেনে হওয়া শেষ ডার্বি ম্যাচে(এরপরে ইডেনে আর ফুটবল হয় নি কখনো) ইস্টবেঙ্গলের বিরুদ্ধে গোল ছিল বাবু মানির।যা স্মরণীয় করে রেখেছে তাকে।

বাংলায় কারেন্ট অ্যাফেয়ার্স-২০ নভেম্বর


৬> নতুন জাতীয় নির্বাচন কমিশনার নিয়োগঃ গুজরাট ভোটের আগে দেশের নতুন নির্বাচন কমিশনার হিসেবে নিযুক্ত হলেন অবসরপ্রাপ্ত আমলা অরুন গোয়েল। ১৯৮৫ সালে পাঞ্জাব ক্যাডারে আমলা হিসেবে কর্ম জীবন শুরু করেছিলেন তিনি। 

              প্রধান নির্বাচন কমিশনার সহ মোট তিনজনের নির্বাচন কমিশনার থাকার কথা ফুল বেঞ্চে। কিন্তু বিগত ৬মাস ধরে খালি ছিল একটি পদ।সেখানেই গুজরাট ভোট কে সামনে রেখে নিয়োগ করা হল অরুন গোয়েলকে।


৭> ২০২২ সালের 'কেমব্রিজ ওয়ার্ড অফ দ্য ইয়াড' হওয়া শব্দঃ ২০২২ এ কেমব্রিজ অভিধান প্রকাশ করল এবছরের 'ওয়ার্ড অফ দ্য ইয়ার' যা হল ইংরেজি শব্দ-'Homer',এর অর্থ হল 'a home run'.

  ২০২১ সালে কেমব্রিজ অভিধান এর ওয়ার্ড অফ দ্য ইয়ার ছিল 'perseverance'  এবং ২০২০ তে ছিল 'quarantine'. 


৮> শুরু হল কাতারে 'বিশ্বকাপ ফুটবল': ২০ নভেম্বর অর্থাৎ আজ থেকেই শুরু হল বহু প্রতিক্ষিত ফুটবল বিশ্বকাপ। এবারের প্রথম ম্যাচে মুখোমুখি আয়োজক দেশ কাতার সাথে ইকুয়েডর। ভারতীয় সময় রাত ৯.৩০ এ ম্যাচ।

     দোহা শহর থেকে ৪০ কিলোমিটার দূরে আল বায়েত স্টেডিয়ামে। 

2 মন্তব্যসমূহ

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন